Skip to main content

গভীর বাইবেল অধ্যয়ন: মথির ৭:২৩-২৯ এর অর্থ বোঝা - MATHEW 7:23-29

 

গভীর বাইবেল অধ্যয়ন: মথির ৭:২৩-২৯ এর অর্থ বোঝা

ভূমিকা

মথির ৭:২৩-২৯ যিশুর পর্বতদেশের উপদেশের সমাপ্তি হিসেবে গণ্য হয়, যেখানে তিনি খ্রিস্টীয় নৈতিকতা এবং আধ্যাত্মিক শৃঙ্খলার মৌলিক বিষয়গুলো তুলে ধরেছেন। এই অধ্যায়টি আমাদেরকে সতর্কতা দেয় এবং যিশুর শিক্ষার উপর ভিত্তি করে জীবন গড়ার আমন্ত্রণ জানায়। এই অধ্যয়নে আমরা এই শ্লোকগুলোর অর্থ, তাদের ঐতিহাসিক প্রেক্ষাপট এবং বিশ্বাসীদের জন্য তাদের প্রয়োগ নিয়ে আলোচনা করব।

১. প্রেক্ষাপটের পটভূমি

এই শিক্ষাটি বোঝার জন্য যিশু যে প্রেক্ষাপটে এই উপদেশ প্রদান করেছিলেন তা জানা জরুরি। মথির ৫-৭ অধ্যায়ে অন্তর্ভুক্ত পর্বতদেশের উপদেশটি যিশুর মন্ত্রণালয়ের প্রথম দিকে, ইহুদিদের উদ্দেশ্যে প্রদত্ত ছিল। এই জনগণ মূসার আইন এবং ফারিসীদের শিক্ষার সাথে পরিচিত ছিল, যেখানে ধর্মীয় আচার-আচরণের বহিরাগত পালনকে গুরুত্ব দেওয়া হতো। কিন্তু যিশু এই ধারণাকে চ্যালেঞ্জ করে একটি নতুন পথ নির্দেশ করেন, যা বাহ্যিক শৃঙ্খলার পরিবর্তে হৃদয়ের পরিবর্তনের উপর গুরুত্ব দেয়।

২. মথি ৭:২৩-২৯ এর ব্যাখ্যা

এই অংশটি শ্লোক অনুযায়ী বিশ্লেষণ করা যাক:

শ্লোক ২৩: “তখন আমি প্রকাশ্যে তাদের বলব, ‘আমি তোমাদের কখনো চিনতাম না। আমার কাছ থেকে দূরে যাও, তোমরা যারা দুষ্ট কাজ করছ।’”

  • ধার্মিক অন্তর্দৃষ্টি: এই শ্লোকটি যিশুর সাথে সত্যিকারের সম্পর্কের গুরুত্বের উপর জোর দেয়, যা শুধুমাত্র ধর্মীয় কর্মকাণ্ডের চেয়ে বেশি মূল্যবান। "চিনতাম" শব্দটি (গ্রীক: γινώσκω, ginōskō) ঘনিষ্ঠ, ব্যক্তিগত জ্ঞান নির্দেশ করে। যিশু এখানে দেখাতে চান যে কেবল ধর্মীয় কাজ করলেই চলবে না, বরং তাঁকে ব্যক্তিগতভাবে জানা এবং তাঁর ইচ্ছা অনুযায়ী জীবন যাপন করা অপরিহার্য।
  • প্রয়োগ: নিজের যিশুর সাথে সম্পর্ক নিয়ে ভাবুন। আপনার কাজগুলি কি সত্যিকার ভালোবাসার দ্বারা পরিচালিত, নাকি তা শুধুই বাহ্যিক ধর্মীয় আচার-আচরণ?

শ্লোক ২৪-২৫: “অতএব যে কেউ আমার এই কথাগুলো শোনে এবং সেগুলো অনুসারে কাজ করে, সে সেই বুদ্ধিমান ব্যক্তির মতো, যে তার বাড়িটি পাথরের ওপর তৈরি করেছে। বৃষ্টি পড়ল, নদী ফুলে উঠল, বাতাস প্রবল হলো এবং সেই বাড়ির ওপর আঘাত করল; তবুও সেটা ভাঙল না, কারণ সেটা পাথরের ওপর তৈরি ছিল।”

  • ধার্মিক অন্তর্দৃষ্টি: এখানে "পাথর" যিশুর শিক্ষার প্রতীক, যা মজবুত ভিত্তি প্রদান করে। "বৃষ্টি," "নদী," এবং "বাতাস" জীবনের বিভিন্ন পরীক্ষাকে নির্দেশ করে। বুদ্ধিমান ব্যক্তি যিশুর কথাগুলো কেবল শোনে না, বরং সেগুলো পালন করে, ফলে তার জীবন কঠিন সময়েও স্থিতিশীল থাকে।
  • ঐতিহাসিক প্রেক্ষাপট: প্রাচীন প্যালেস্টাইনে পাথরের উপর নির্মিত বাড়িগুলি কঠিন আবহাওয়ার বিরুদ্ধে টিকে থাকতে পারত। যিশুর শ্রোতারা তৎক্ষণাৎ পাথরের উপর ভিত্তি করে বাড়ি নির্মাণের এই উপমার তাৎপর্য বুঝতে পারতেন।
  • প্রয়োগ: আপনার জীবনের ভিত্তি মূল্যায়ন করুন। আপনি কি যিশুর শিক্ষার মজবুত পাথরের উপর ভিত্তি করে জীবন গড়ছেন, নাকি পৃথিবীর পরিবর্তনশীল মূল্যবোধের বালির উপর?

শ্লোক ২৬-২৭: “কিন্তু যে কেউ আমার এই কথাগুলো শোনে এবং সেগুলো অনুসারে কাজ করে না, সে সেই নির্বোধ ব্যক্তির মতো, যে তার বাড়িটি বালির ওপর তৈরি করেছে। বৃষ্টি পড়ল, নদী ফুলে উঠল, বাতাস প্রবল হলো এবং সেই বাড়ির ওপর আঘাত করল, এবং সেটা ভেঙে পড়ল এবং তার পতন খুবই বড় ছিল।”

  • ধার্মিক অন্তর্দৃষ্টি: বুদ্ধিমান এবং নির্বোধ নির্মাতার মধ্যে পার্থক্যটি যিশুর শিক্ষার অবহেলার পরিণতি দেখায়। বালির উপর নির্মিত বাড়ি এমন একটি জীবনের প্রতীক, যা অস্থির, অবিশ্বস্ত ভিত্তির উপর নির্মিত—যেমন সম্পদ, ক্ষমতা, বা মানবিক জ্ঞান—যা জীবনের ঝড়গুলোর বিরুদ্ধে টিকতে পারে না।
  • প্রয়োগ: আপনার জীবনের এমন কিছু এলাকা চিহ্নিত করুন যেখানে আপনি অস্থির ভিত্তির উপর নির্ভর করছেন। কীভাবে আপনি যিশুর শিক্ষার সাথে আপনার জীবনকে আরও ঘনিষ্ঠভাবে সামঞ্জস্য করতে পারেন?

শ্লোক ২৮-২৯: “যিশু যখন এই কথাগুলো শেষ করলেন, তখন লোকেরা তাঁর শিক্ষা দেখে বিস্মিত হলো, কারণ তিনি তাদের মতো একজন আইন শিক্ষকের মতো শিক্ষা দিতেন না, বরং একজন যিনি ক্ষমতার সাথে কথা বলেন।”

  • ধার্মিক অন্তর্দৃষ্টি: মথির সুসমাচারে যিশুর ক্ষমতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অন্যান্য শিক্ষকদের মতো যাঁরা ঐতিহ্য এবং ব্যাখ্যার উপর নির্ভর করতেন না, যিশু সরাসরি তাঁর নিজের ক্ষমতা থেকে কথা বলতেন। তাঁর কথাগুলি ঈশ্বরের সত্যের ভার বহন করত, এবং লোকেরা এটি বুঝতে পেরেছিল।
  • ঐতিহাসিক প্রেক্ষাপট: তৎকালীন ইহুদি নেতারা প্রায়ই অন্যান্য রাব্বিদের উদ্ধৃত করতেন যাতে তাদের শিক্ষার বৈধতা পাওয়া যায়। কিন্তু যিশু নিজস্ব ক্ষমতা দিয়ে কথা বলেছিলেন, যা ছিল বিস্ময়কর এবং আকর্ষণীয়।
  • প্রয়োগ: আপনার জীবনে যিশুর ক্ষমতাকে আপনি কীভাবে উপলব্ধি করেন? আপনি কি তাঁর কথাগুলিকে আপনার সিদ্ধান্ত এবং কর্মের চূড়ান্ত নির্দেশিকা হিসাবে গ্রহণ করছেন?

৩. ধর্মতাত্ত্বিক বিষয়গুলি

এই অংশটি থেকে বেশ কিছু ধর্মতাত্ত্বিক বিষয় সামনে আসে:

  • বিচার এবং জবাবদিহি: যিশু স্পষ্টভাবে দেখান যে কেবল বাহ্যিক ধর্মীয় আচরণের প্রতি সম্মান প্রদর্শন যথেষ্ট নয়। সত্যিকারের শিষ্যত্ব যিশুর শিক্ষার সাথে হৃদয়ের সামঞ্জস্যতা দাবি করে।
  • বিশ্বাসের ভিত্তি: পাথরের উপর নির্মাণ করা যিশুর শিক্ষার উপর ভিত্তি করে একটি জীবনের প্রতীক, যা স্থিতিশীলতা এবং দৃঢ়তা প্রদান করে।
  • খ্রিস্টের ক্ষমতা: যিশুর ক্ষমতা মানবিক ঐতিহ্য থেকে নয়, বরং ঈশ্বরের পুত্র হিসাবে তাঁর দেবত্ব থেকে উদ্ভূত।

৪. ব্যবহারিক প্রয়োগ

  • দৈনিক প্রতিফলন: প্রতিদিন যিশুর শিক্ষার একটি অংশ পড়ুন এবং কীভাবে তা বাস্তব জীবনে প্রয়োগ করা যায় তা নিয়ে চিন্তা করুন।
  • আধ্যাত্মিক শৃঙ্খলা গঠন: প্রার্থনা, বাইবেল পাঠ, এবং সম্প্রদায়ের সঙ্গে নিয়মিত যোগাযোগের মাধ্যমে আপনার ভিত্তি যিশুতে মজবুত করুন।
  • আপনার ভিত্তি মূল্যায়ন: মাঝে মাঝে আপনার জীবনের "ভিত্তি"গুলি মূল্যায়ন করুন। এগুলি কি যিশুর অচল সত্যের উপর ভিত্তি করে, নাকি পরিবর্তনশীল, ক্ষণস্থায়ী জিনিসগুলির উপর?

৫. উপসংহার

মথির ৭:২৩-২৯ আমাদেরকে মনে করিয়ে দেয় যে, আমাদের জীবনের ভিত্তি যিশুর শিক্ষার মজবুত পাথরের উপর গড়া উচিত। এটি আমাদেরকে বাহ্যিক ধর্মীয় আচরণের বাইরে যাওয়ার এবং যিশুর সাথে গভীর, রূপান্তরিত সম্পর্ক গ্রহণের জন্য চ্যালেঞ্জ করে। যখন আমরা আমাদের জীবনকে তাঁর কথার সাথে সামঞ্জস্য করি, তখন আমরা নিশ্চিতভাবে জানি যে আমাদের ভিত্তি সুরক্ষিত।

Comments

Popular posts from this blog

এক ঘণ্টার প্রার্থনা গাইড - ONE HOUR PRAYER GUIDE

 এক ঘণ্টার প্রার্থনা গাইড - ONE HOUR PRAYER GUIDE এই গাইডটি একটি সংগঠিত প্রার্থনার সময়ের জন্য প্রস্তুত করা হয়েছে, যা ঈশ্বরের সাথে আপনার সম্পর্কের বিভিন্ন দিকের উপর ফোকাস করে এবং আপনার প্রার্থনা অভিজ্ঞতাকে উন্নত করার জন্য সম্পর্কিত বাইবেল পদ অন্তর্ভুক্ত করে।  ১. প্রশংসা ও উপাসনা (১০ মিনিট) **বাইবেল পদ:** গীতসংহিতা ১০০:১-৫ “সারা পৃথিবী, প্রভুর জন্য উল্লাস করো। আনন্দের সঙ্গে প্রভুর উপাসনা করো; উৎসাহী গান নিয়ে তাঁর সামনে আসো। জানো যে প্রভু ঈশ্বর। তিনিই আমাদের সৃষ্টি করেছেন, এবং আমরা তাঁর; আমরা তাঁর জনগণ, তাঁর চারণভূমির ভেড়া। স্তুতি সহ তাঁর ফটকে প্রবেশ করো এবং তাঁর প্রশংসার প্রাঙ্গণে; তাঁকে ধন্যবাদ দাও এবং তাঁর নামের প্রশংসা করো। কারণ প্রভু ভাল এবং তাঁর প্রেম চিরকাল ধরে থাকে; তাঁর বিশ্বস্ততা সমস্ত প্রজন্মের মধ্যে অব্যাহত থাকে।” **প্রার্থনা:** প্রভু, আমরা আনন্দ ও কৃতজ্ঞতা নিয়ে তোমার সামনে আসি। আমরা তোমার পবিত্র নামের প্রশংসা করি এবং তোমার অসীম ভালোবাসা ও বিশ্বস্ততার জন্য ধন্যবাদ জানাই। আমাদেরকে আনন্দের সঙ্গে এবং আন্তরিক হৃদয় দিয়ে তোমার উপাসনা করতে সাহায্য করো।

গীতসংহিতা ৯১ New Translate Self Declaration / GEETSANHITA 91 NIZER UPOR GHOSNA

 ১. যিনি সর্বশক্তিমান পরমেশ্বরের ছায়ায় বাস করেন, তিনি সর্বশক্তিমান ঈশ্বরের ছায়ায় থাকেন।  ২. আমি সদাপ্রভুর বিষয়ে বলব, "তিনি আমার আশ্রয় ও আমার দুর্গ; আমার ঈশ্বর, আমি তাঁর উপরে ভরসা করব।"  ৩. কারণ তিনি তোমাকে শিকারির ফাঁদ থেকে এবং প্রাণঘাতী মহামারী থেকে উদ্ধার করবেন।  ৪. তিনি তাঁর পালক দিয়ে তোমাকে আচ্ছাদিত করবেন এবং তাঁর  নীচে আমি আশ্রয় পাবে; তাঁর সত্য আমার  ঢাল এবং রক্ষা হবে।  ৫. আমি রাতের আতঙ্ককে ভয় করবো  না, অথবা দিনের বেলা যে তীর উড়ে তাকে,  ৬. অন্ধকারে যে মহামারী চলে, অথবা মধ্যাহ্নে যে ধ্বংসকাণ্ড ঘটে, তাকে।  ৭. আমার  পাশে হাজারজন পড়ে যাবে, এবং আমার  ডানদিকে দশ হাজার, কিন্তু তা আমার  কাছে আসবে না। ৮. আমি শুধু আমার  চোখ দিয়ে দেখবে এবং দুষ্টদের প্রতিফল দেখবো ।  ৯. কারণ তুমি  যে সদাপ্রভু, আমার আশ্রয় হয়েছো আর আমি যে সর্বশক্তিমান প্রভু কে  আমার বাসস্থান মেনেছি ।  ১০. তাই কোন দুর্ভোগ আমার  উপর পতিত হবে না, কোন দুর্যোগ আমার ঘরে  আসবে না।  ১১. কারণ তিনি তাঁর স্বর্গদূতদের আমার  বিষয়ে আদেশ দেবেন যাতে আমাকে সব রাস্তায় রক্ষা করেন;  ১২. তারা আমাকে  তাদের হাতে তুলবে যাতে আমা

रोमियो 10:13 **"जो कोई प्रभु का नाम लेगा, वह उद्धार पाएगा।"**

 रोमियो 10:13  **"जो कोई प्रभु का नाम लेगा, वह उद्धार पाएगा।"**  संदर्भ और व्याख्या रोमियो 10:13 का यह पद हमें एक महत्वपूर्ण संदेश देता है। यह बताता है कि जो कोई भी प्रभु यीशु का नाम पुकारेगा, वह उद्धार पाएगा। इसका अर्थ है कि उद्धार केवल विश्वास के माध्यम से संभव है और जो कोई भी सच्चे मन से प्रभु को पुकारता है, उसे उद्धार प्राप्त होगा। यह पद हमें प्रोत्साहित करता है कि हम अपने जीवन में किसी भी समय, किसी भी परिस्थिति में, प्रभु को पुकार सकते हैं और हमें यह विश्वास रखना चाहिए कि प्रभु हमारी सुनेंगे और हमें उद्धार देंगे। इस प्रकार, यह पद ईश्वर की असीम करुणा और प्रेम को दर्शाता है, जो सभी को समान रूप से उद्धार प्रदान करता है।  प्रार्थना प्रभु यीशु, हम आपके नाम को पुकारते हैं और आपके उद्धार पर विश्वास रखते हैं। कृपया हमें अपनी करुणा और प्रेम में लपेट लें, और हमारे पापों से हमें मुक्त करें। हमें अपनी शांति और आशीर्वाद दें ताकि हम आपके मार्ग पर चल सकें और आपक