Skip to main content

ভয় জয় করার উপায় - voi joy korar upay bible bengali sermon

 ভয় জয় করার উপায়

ভয় জয় করার উপায় - voi joy korar upay bible bengali sermon


প্রিয় ভাই ও বোনেরা, আজ আমরা এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব যা আমাদের সকলের জীবনের কোনও না কোনও সময়ে প্রভাবিত করে - ভয়। ভয় একটি শক্তিশালী অনুভূতি যা আমাদেরকে পঙ্গু করে দিতে পারে, আমাদের দুর্বল, একাকী এবং অসহায় অনুভূতি করতে পারে। কিন্তু খ্রিস্টে বিশ্বাসী হিসাবে, আমাদের বিশ্বাসের মাধ্যমে ভয়কে মোকাবেলা করার জন্য সরঞ্জাম দেওয়া হয়েছে। আমরা বাইবেল কী বলে এবং আমরা কীভাবে ঈশ্বরের বাক্য দ্বারা ভয়কে জয় করতে পারি তা অন্বেষণ করব।

1. ভয়ের আত্মাকে বোঝা

মূল পদ: ২ তিমথি ১:৭ (BBS) "কারণ ঈশ্বর আমাদের ভয়ের আত্মা দেননি, কিন্তু শক্তি, প্রেম এবং আত্ম-নিয়ন্ত্রণ দিয়েছেন।"

পল তিমথিকে স্মরণ করিয়ে দেন যে ভয় ঈশ্বর থেকে আসে না। বরং, ঈশ্বর আমাদের শক্তি, প্রেম এবং আত্ম-নিয়ন্ত্রণের আত্মা দিয়েছেন। এই সত্যটি বোঝা ভয়কে জয় করার প্রথম পদক্ষেপ।

ভয়ের উত্স চিনতে পারা

ভয় প্রায়শই অনিশ্চয়তা, অতীতের অভিজ্ঞতা এবং অজানা ভবিষ্যৎ থেকে আসে। আমাদের ভয়ের উত্সগুলি চিনতে পারা তা যথাযথভাবে সমাধান করার জন্য প্রয়োজনীয়।

উদাহরণ: আদম এবং ইভ (উৎপত্তি ৩:১০, BBS) "আদম উত্তর দিলেন, 'আমি বাগানে তোমার আওয়াজ শুনেছিলাম এবং আমি ভয় পেয়েছিলাম কারণ আমি নগ্ন ছিলাম; তাই আমি লুকিয়ে পড়লাম।'"

বাইবেলে প্রথম ভয়ের ঘটনা ঈশ্বরের অবাধ্যতার পর আদম এবং ইভের। তাদের অবাধ্যতা ঈশ্বর থেকে বিচ্ছিন্নতা সৃষ্টি করে, যার ফলে ভয় আসে। এই অধ্যায়টি আমাদের শেখায় যে ভয় পাপ এবং ঈশ্বর থেকে বিচ্ছিন্নতার পরিণতি হতে পারে।

ভয়ের প্রতারণামূলক প্রকৃতি

ভয় আমাদের বাস্তবতার দৃষ্টিভঙ্গি বিকৃত করতে পারে, পরিস্থিতিকে আরও ভীতিপ্রদ মনে করতে পারে। এটি আমাদের নিজেদের, অন্যদের এবং এমনকি ঈশ্বর সম্পর্কে মিথ্যা বিশ্বাস করতে বাধ্য করতে পারে।

উদাহরণ: ইস্রায়েলীয়রা মরুভূমিতে (সংখ্যা ১৩:৩১-৩৩, BBS) "কিন্তু লোকেরা যারা তার সাথে গিয়েছিল তারা বলল, 'আমরা সেই লোকদের আক্রমণ করতে পারি না; তারা আমাদের চেয়ে শক্তিশালী।' এবং তারা ইস্রায়েলীয়দের মধ্যে সেই ভূমি সম্পর্কে একটি খারাপ প্রতিবেদন ছড়িয়ে দেয় যা তারা অন্বেষণ করেছিল। তারা বলল, 'আমরা যে ভূমি অন্বেষণ করেছি তা তার বাসিন্দাদের গ্রাস করে। আমরা সেখানে দেখেছি সব লোকই বিশাল আকারের। আমরা নিজেদের চোখে ঘাসফড়িঙের মতো দেখেছিলাম, এবং আমরা তাদের চোখেও তাই দেখেছিলাম।'"

ইস্রায়েলীয়রা ভয়কে তাদের দৃষ্টিভঙ্গি এবং সিদ্ধান্ত নিয়ন্ত্রণ করতে দেয়, যার ফলে তারা ঈশ্বরের প্রতিশ্রুতি হারিয়ে ফেলে। ভয় আমাদের বাস্তবতার দৃষ্টিভঙ্গি বিকৃত করতে পারে এবং আমাদের ঈশ্বরের পরিকল্পনা দেখতে বাধা দিতে পারে।

2. সাহসী হওয়ার জন্য ঈশ্বরের আদেশ

মূল পদ: যিহোশূয় ১:৯ (BBS) "আমি কি তোমাকে আদেশ করিনি? সাহসী হও এবং নির্ভীক হও। ভয় পেয়ো না; নিরাশ হয়ো না, কারণ প্রভু তোমার ঈশ্বর যেখানেই যাও সেখানেই তোমার সঙ্গে থাকবে।"

যিহোশূয় যখন ইস্রায়েলীয়দের প্রতিশ্রুত দেশে নেতৃত্ব দেওয়ার জন্য নিযুক্ত হন, ঈশ্বর তাকে সাহসী এবং নির্ভীক হতে আদেশ দেন। এই আদেশটি কেবল যিহোশূয়ার জন্য নয়, এটি আমাদের জন্যও। আমরা সাহসের সাথে আমাদের ভয়কে মোকাবেলা করার জন্য ডাকা হয়েছি, জেনে যে ঈশ্বর সর্বদা আমাদের সাথে রয়েছেন।

ভয়ের মুখে সাহস

সাহস ভয়ের অনুপস্থিতি নয়, বরং তার সত্ত্বেও কাজ করার সংকল্প। ঈশ্বরের আদেশ সাহসী হওয়ার জন্য আমাদেরকে ভয় সত্ত্বেও তাঁকে বিশ্বাস করার আহ্বান জানায়।

উদাহরণ: দাউদ ও গোলিয়াথ (১ শমূয়েল ১৭:৪৫-৪৭, BBS) "দাউদ সেই ফিলিস্তিনীয়কে বললেন, 'তুমি আমার বিরুদ্ধে তলোয়ার, বর্শা এবং জাভেলিন নিয়ে এসেছ, কিন্তু আমি তোমার বিরুদ্ধে এসেছি প্রভু সর্বশক্তিমান, ইস্রায়েলের সেনাবাহিনীর ঈশ্বরের নামে, যাকে তুমি অবমাননা করেছ। আজ প্রভু তোমাকে আমার হাতে সমর্পণ করবেন, এবং আমি তোমাকে মেরে তোমার মাথা কেটে দেব। আজ আমি ফিলিস্তিনীয় সেনাবাহিনীর মৃতদেহ পাখিদের এবং বন্য প্রাণীদের খাওয়াব, এবং পুরো পৃথিবী জানতে পারবে যে ইস্রায়েলে একটি ঈশ্বর আছে। এখানে জড়ো হওয়া সবাই জানতে পারবে যে প্রভু তরোয়াল বা বর্শা দিয়ে বাঁচান না; কারণ যুদ্ধ প্রভুর, এবং তিনি তোমাদের সবাইকে আমাদের হাতে দেবেন।'"

দাউদের সাহস তার ঈশ্বরের প্রতি বিশ্বাস থেকে আসে। তিনি গোলিয়াথের মুখোমুখি হলেন ভয়ের সাথে নয়, বরং এই আত্মবিশ্বাসের সাথে যে ঈশ্বর তার সাথে আছেন। অনুরূপভাবে, আমরা আমাদের ভয়ের মুখোমুখি হতে পারি এই আশ্বাস দিয়ে যে ঈশ্বর আমাদের সাথে আছেন।

3. নিখুঁত প্রেম ভয়কে দূর করে

মূল পদ: ১ যোহন ৪:১৮ (BBS) "ভয়ে প্রেম থাকে না; কিন্তু নিখুঁত প্রেম ভয়কে দূর করে, কারণ ভয়ে শাস্তি থাকে। যে ভয় পায়, সে প্রেমে পরিপূর্ণ হয় না।"

যোহনের চিঠিতে বলা হয়েছে যে ঈশ্বরের নিখুঁত প্রেম সমস্ত ভয়কে দূর করে। যখন আমরা ঈশ্বরের আমাদের প্রতি প্রেমের গভীরতা পুরোপুরি বুঝি, তখন ভয় আমাদের হৃদয়ে আসতে পারে না। এই নিখুঁত প্রেম আমাদেরকে ঈশ্বরের সুরক্ষা, প্রয়োজন এবং উপস্থিতির নিশ্চয়তা দেয়।

ঈশ্বরের প্রেমকে গ্রহণ করা

ভয়কে জয় করতে, আমাদের ঈশ্বরের প্রেম গ্রহণ করতে হবে। এই প্রেম শর্তহীন, আত্মত্যাগী এবং চিরস্থায়ী। এটি এমন একটি প্রেম যা আমাদের নিশ্চিত করে যে আমরা কখনই একা নই এবং ঈশ্বর সর্বদা আমাদের সাথে রয়েছেন।

উদাহরণ: যীশু ঝড় শান্ত করেন (মার্ক ৪:৩৫-৪১, BBS) "সেই দিন সন্ধ্যায় তিনি তাদের বললেন, 'আমরা অপর প্রান্তে যাই।' ভিড় ছেড়ে, তারা তাকে নিয়ে গেল, যেমনটি তিনি ছিলেন, নৌকায়। তার সাথে আরও নৌকা ছিল। একটি প্রচণ্ড ঝড় উঠল, এবং ঢেউগুলি নৌকার উপর আছড়ে পড়ল, তাই এটি প্রায় ডুবে গেল। যীশু পশ্চাতে একটি কুশনে শুয়ে ছিলেন। শিষ্যরা তাকে জাগিয়ে বলল, 'শিক্ষক, আপনি কি আমাদের ডুবে যাওয়ার পরোয়া করেন না?' তিনি উঠলেন, বাতাসকে ধমক দিলেন এবং ঢেউগুলিকে বললেন, 'চুপ! চুপ!' তারপর বাতাস থেমে গেল এবং এটি সম্পূর্ণ শান্ত হল। তিনি তার শিষ্যদের বললেন, 'তোমরা এত ভীত কেন? তোমাদের কি এখনও বিশ্বাস নেই?'"

ঝড়ের মধ্যে, যীশু তার প্রেম এবং শক্তি প্রদর্শন করে সমুদ্রকে শান্ত করেছিলেন। তিনি তার শিষ্যদের আশ্বস্ত করেছিলেন যে ভয়ের কোনও প্রয়োজন নেই, কারণ তিনি তাদের সাথে ছিলেন। অনুরূপভাবে, জীবনের ঝড়ের মধ্যে ঈশ্বর আমাদের সাথে রয়েছেন, এবং তাঁর প্রেম আমাদের ভয়কে শান্ত করতে পারে।

4. ভয়ের মধ্যে ঈশ্বরের উপর বিশ্বাস রাখা

মূল পদ: গীতসংহিতা ৫৬:৩-৪ (BBS) "যখন আমি ভীত হই, তখন আমি তোমার উপর বিশ্বাস রাখি। ঈশ্বরে, যার বাক্য আমি প্রশংসা করি - ঈশ্বরে আমি বিশ্বাস করি এবং ভয় পাই না। মানুষ আমার কি করতে পারে?"

ভয়ের মধ্যে ঈশ্বরের উপর বিশ্বাস রাখা ভয় জয় করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যখন আমরা ঈশ্বরের উপর বিশ্বাস রাখি, তখন আমরা তাঁর সার্বভৌমত্ব, ভালবাসা এবং বিশ্বস্ততা স্বীকার করি। ঈশ্বরের উপর বিশ্বাস রাখা মানে বিশ্বাস করা যে তিনি নিয়ন্ত্রণে আছেন, এমনকি যখন আমাদের পরিস্থিতি অপ্রতিরোধ্য মনে হয়।

ঈশ্বরের প্রতিশ্রুতিগুলিতে আস্থা রাখা

ভয়ের সময়, আমাদের ঈশ্বরের প্রতিশ্রুতিগুলিতে দৃঢ়ভাবে দাঁড়াতে হবে। এই প্রতিশ্রুতিগুলি আমাদের স্মরণ করিয়ে দেয় যে ঈশ্বর আমাদের কখনই ছেড়ে যাবেন না বা পরিত্যাগ করবেন না।

উদাহরণ: দানিয়েল সিংহের গর্তে (দানিয়েল ৬:২২-২৩, BBS) "আমার ঈশ্বর তার দেবদূত পাঠিয়েছেন, এবং তিনি সিংহদের মুখ বন্ধ করে দিয়েছেন। তারা আমাকে আঘাত করেনি, কারণ আমি তার সামনে নির্দোষ পাওয়া গেছি। তেমনি, রাজা, আমি আপনার সামনে কোনও অপরাধ করিনি।' রাজা খুব আনন্দিত হলেন এবং দানিয়েলকে গর্ত থেকে বের করার আদেশ দিলেন। যখন দানিয়েলকে গর্ত থেকে তোলা হল, তখন দেখা গেল তার শরীরে কোনও আঘাত ছিল না, কারণ তিনি তার ঈশ্বরে বিশ্বাস করেছিলেন।"

দানিয়েল তার ঈশ্বরের উপর বিশ্বাস রেখেছিলেন, এমনকি সিংহের গর্তেও। ঈশ্বর তার বিশ্বাসের জন্য তাকে পুরস্কৃত করেছিলেন এবং তাকে সুরক্ষিত করেছিলেন। যখন আমরা ঈশ্বরের উপর বিশ্বাস রাখি, তখন তিনি আমাদেরও রক্ষা করবেন এবং আমাদের ভয় থেকে মুক্ত করবেন।

উপসংহার

ভয় একটি প্রাকৃতিক মানবিক অনুভূতি, কিন্তু এটি আমাদের নিয়ন্ত্রণ করতে হবে না। ভয় ঈশ্বর থেকে আসে না এবং তার প্রেম, শক্তি এবং আত্ম-নিয়ন্ত্রণের আত্মা আমাদেরকে ভয় জয় করার ক্ষমতা দেয়। ভয়কে জয় করতে আমাদের সাহসী হওয়া, ঈশ্বরের নিখুঁত প্রেম গ্রহণ করা এবং সব পরিস্থিতিতে তাঁর উপর বিশ্বাস রাখা প্রয়োজন।

আমাদের প্রতিদিন ঈশ্বরের কাছে যাওয়া উচিত, তাঁর বাক্য পড়া, প্রার্থনা করা এবং তাঁর উপস্থিতি অনুভব করা উচিত। এইভাবে, আমরা সাহস এবং আত্মবিশ্বাস পাবো যে ঈশ্বর সর্বদা আমাদের সাথে রয়েছেন এবং আমরা তাঁর সাহায্যে সমস্ত ভয় জয় করতে পারি।

সমাপ্তি প্রার্থনা:

"প্রভু, আপনার বাক্যের জন্য ধন্যবাদ যা আমাদেরকে আপনার উপস্থিতি এবং শক্তির প্রতিশ্রুতি দেয়। আমাদের ভয় জয় করার জন্য আপনার প্রতিশ্রুতিগুলিতে বিশ্বাস রাখতে সাহায্য করুন। আপনার নিখুঁত প্রেম আমাদের সমস্ত ভয়কে দূর করে দিন এবং আমাদেরকে শক্তি, প্রেম এবং আত্ম-নিয়ন্ত্রণের আত্মায় পূর্ণ করুন। যীশুর নামে, আমেন।"

Comments

Popular posts from this blog

এক ঘণ্টার প্রার্থনা গাইড - ONE HOUR PRAYER GUIDE

 এক ঘণ্টার প্রার্থনা গাইড - ONE HOUR PRAYER GUIDE এই গাইডটি একটি সংগঠিত প্রার্থনার সময়ের জন্য প্রস্তুত করা হয়েছে, যা ঈশ্বরের সাথে আপনার সম্পর্কের বিভিন্ন দিকের উপর ফোকাস করে এবং আপনার প্রার্থনা অভিজ্ঞতাকে উন্নত করার জন্য সম্পর্কিত বাইবেল পদ অন্তর্ভুক্ত করে।  ১. প্রশংসা ও উপাসনা (১০ মিনিট) **বাইবেল পদ:** গীতসংহিতা ১০০:১-৫ “সারা পৃথিবী, প্রভুর জন্য উল্লাস করো। আনন্দের সঙ্গে প্রভুর উপাসনা করো; উৎসাহী গান নিয়ে তাঁর সামনে আসো। জানো যে প্রভু ঈশ্বর। তিনিই আমাদের সৃষ্টি করেছেন, এবং আমরা তাঁর; আমরা তাঁর জনগণ, তাঁর চারণভূমির ভেড়া। স্তুতি সহ তাঁর ফটকে প্রবেশ করো এবং তাঁর প্রশংসার প্রাঙ্গণে; তাঁকে ধন্যবাদ দাও এবং তাঁর নামের প্রশংসা করো। কারণ প্রভু ভাল এবং তাঁর প্রেম চিরকাল ধরে থাকে; তাঁর বিশ্বস্ততা সমস্ত প্রজন্মের মধ্যে অব্যাহত থাকে।” **প্রার্থনা:** প্রভু, আমরা আনন্দ ও কৃতজ্ঞতা নিয়ে তোমার সামনে আসি। আমরা তোমার পবিত্র নামের প্রশংসা করি এবং তোমার অসীম ভালোবাসা ও বিশ্বস্ততার জন্য ধন্যবাদ জানাই। আমাদেরকে আনন্দের সঙ্গে এবং আন্তরিক হৃদয় দিয়ে তোমার উপাসনা করতে সাহায্য করো।

रोमियो 10:13 **"जो कोई प्रभु का नाम लेगा, वह उद्धार पाएगा।"**

 रोमियो 10:13  **"जो कोई प्रभु का नाम लेगा, वह उद्धार पाएगा।"**  संदर्भ और व्याख्या रोमियो 10:13 का यह पद हमें एक महत्वपूर्ण संदेश देता है। यह बताता है कि जो कोई भी प्रभु यीशु का नाम पुकारेगा, वह उद्धार पाएगा। इसका अर्थ है कि उद्धार केवल विश्वास के माध्यम से संभव है और जो कोई भी सच्चे मन से प्रभु को पुकारता है, उसे उद्धार प्राप्त होगा। यह पद हमें प्रोत्साहित करता है कि हम अपने जीवन में किसी भी समय, किसी भी परिस्थिति में, प्रभु को पुकार सकते हैं और हमें यह विश्वास रखना चाहिए कि प्रभु हमारी सुनेंगे और हमें उद्धार देंगे। इस प्रकार, यह पद ईश्वर की असीम करुणा और प्रेम को दर्शाता है, जो सभी को समान रूप से उद्धार प्रदान करता है।  प्रार्थना प्रभु यीशु, हम आपके नाम को पुकारते हैं और आपके उद्धार पर विश्वास रखते हैं। कृपया हमें अपनी करुणा और प्रेम में लपेट लें, और हमारे पापों से हमें मुक्त करें। हमें अपनी शांति और आशीर्वाद दें ताकि हम आपके मार्ग पर चल सकें और आपक

Amar Pashe Tumi Theko - আমার পাশে তুমি থেকো | New Bangla Gospel Christian Song

Amar Pashe Tumi Theko আমার পাশে তুমি থেকো | New Bangla Gospel Christian Song CHORDS E♭ Fₘ E♭ A♭ KEY Fₘ BPM 81 TUNING 440 Hz AAMAR PASSE TUMI THEKO PRIYO JISHU AMI TOMAY CHARA BACHTE PARBO NA AAMAR PASSE TUMI THEKO PRIYO JISHU AMI TOMAY CHARA BACHTE PARBO NA HAALELUYA HALEELUYA HALELUYA HALLELUYA HAALELUYA HALEELUYA HALELUYA HALLELUYA (2) JIBAN DIYE TUMI AMAY ROKKHA KORECHO ROKTER MULYA DIYE AMAYE KINE NIYECHO (2) AAMAR PASSE TUMI THEKO PRIYO JISHU AMI TOMAY CHARA BACHTE PARBO NA(2) HAALELUYA HALEELUYA HALELUYA HALLELUYA HAALELUYA HALEELUYA HALELUYA HALLELUYA (2) PAAPER BHOJA TUMI NIZER KANDHE NIYECHO KRUSHER UPOR TUMI PAAPER MULYA DIYECHO (2)